|
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
সহকারী প্রোগ্রামার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, উপজেলা কার্যালয়, ভেড়ামারা, কুষ্টিয়া
ও
প্রোগ্রামার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, কুষ্টিয়া
এর মধ্যে স্বাক্ষরিত
বার্ষিক কর্মসম্পাদন চুক্তি
০১ জুলাই - ৩০ জুন
উপক্রমণিকা |
৩ |
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, উপজেলা কার্যালয়, ভেড়ামারা, কুষ্টিয়া এর কর্মসম্পাদনের সার্বিক চিত্র |
৪ |
সেকশন ১:রূপকল্প (Vision), অভিলক্ষ্য (Mission),কৌশলগত উদ্দেশ্যসমূহ (Strategic Objectives)এবং কার্যাবলী(Functions) |
৫ |
সেকশন ২: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, উপজেলা কার্যালয়, ভেড়ামারা, কুষ্টিয়া এর কার্যক্রম, কর্মসম্পাদন সূচক এবং লক্ষ্যমাত্রাসমূহ |
৬-১১ |
সংযোজনী ১: শব্দ সংক্ষেপ (Acronyms) |
১৩ |
সংযোজনী ২: কর্মসম্পাদন সূচকসমূহ, বাস্তবায়নকারী মন্ত্রণালয়/বিভাগ/সংস্থা এবং পরিমাপ পদ্ধতির বিবরণ |
১৪ |
উপক্রমণিকা (Preamble)
সরকারি দপ্তর/সংস্থাসমূহের প্রাতিষ্ঠানিক দক্ষতা বৃদ্ধি, স্বচ্ছতা ও জবাবদিহি জোরদার করা, সুশাসন সংহতকরণ এবং সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণের মাধ্যমে রূপকল্প ২০ এর যথাযথ বাস্তবায়নের লক্ষ্যে-
সহকারী প্রোগ্রামার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, উপজেলা কার্যালয়, ভেড়ামারা, কুষ্টিয়া
এবং
প্রোগ্রামার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, কুষ্টিয়া এর মধ্যে ২০২০ সালের জুন মাসের ১৪ তারিখে এই বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষরিত হলো।
এই চুক্তিতে স্বাক্ষরকারী উভয়পক্ষ নিম্নলিখিত বিষয়সমূহে সম্মত হলেন:
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, উপজেলা কার্যালয়, ভেড়ামারা, কুষ্টিয়া এর কর্মসম্পাদনের সার্বিক চিত্র
(Overview of the Performance of the Department of ICT)
সাম্প্রতিক অর্জন, চ্যালেঞ্জ এবং ভবিষ্যৎ পরিকল্পনা
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, উপজেলা কার্যালয়, ভেড়ামারা, কুষ্টিয়া, অধিদপ্তরের সাম্প্রতিক বছর সমূহের (৩ বছর) প্রধান অর্জন:
গত ৩১/০৭/২০১৩ খ্রি. তারিখে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন এ অধিদপ্তর গঠিত হয়। বাংলাদেশকে জ্ঞান ও তথ্যপ্রযুক্তি নির্ভর মধ্যম আয়ের দেশে উন্নীত করার লক্ষ্যে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে (রূপকল্প-২০২১) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর টেকসই উন্নয়নের মাধ্যমে আইসিটি অবকাঠামো উন্নয়ন, ই-গভন্যান্স প্রতিষ্ঠায় সহায়তা, আইসিটি শিল্পের উন্নয়ন ও মানব সম্পদ উন্নয়নের কার্যক্রম বাস্তবায়ন করছে। এর অংশ হিসেবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, ভেড়ামারা, কুষ্টিয়া উপজেলার সকল সরকারি দপ্তরসহ সর্বস্তরের জনগণকে বিভিন্ন ধরণের তথ্য ও প্রযু্ক্তি নির্ভর সেবা, পরামর্শ ও টেকন্যিকেল সাপোর্ট প্রদান করে যাচ্ছে। আইসিটি সম্প্রসারণের লক্ষ্যে উপজেলা পর্যায়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস ২০১৭, ডিজিটাল বাংলাদেশ দিবস ২০১৮, ডিজিটাল বাংলাদেশ দিবস ২০১৯, জাতীয় ইন্টারনেট সপ্তাহ, জাতীয় উন্নয়ন মেলা-২০১৭, ২০১৮ আয়োজন করা হয়েছে। “সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব স্থাপন” শীর্ষক প্রকল্পের আওতায় সর্বমোট ০৭টি শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপনের প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। নিয়মিতভাবে উপজেলার ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাব’ ও ইউনিয়ন ডিজিটাল সেন্টার পরিদর্শন করা হয়েছে।
সমস্যা এবং চ্যালেঞ্জসমূহ:
২০২০-২০২১ অর্থ বছরের মধ্যে উপজেলা কার্যালয় অধিদপ্তরের সাংগাঠনিক কাঠামো অনুযায়ী জনবল প্রাপ্তি এবং উপজেলা পর্যায়ে নিজস্ব অফিস প্রাপ্তি। প্রতিটি দপ্তরে দক্ষ আইটি জনবল তৈরি করা। ই-নথি বাস্তবায়নে বড় চ্যালেঞ্জ হচ্ছে ইন্টানেটের ধীর গতি, হার্ড ফাইল এর ব্যবহার, কম্পিউটার জেনারেশন এর কারণে কম্পিউটারে ধীর গতি। উপজেলা পর্যায়ে আইসিটি হাব স্থাপনের জন্য জমি অধিগ্রহণ।
ভবিষ্যৎ পরিকল্পনা:
ভেড়ামারা উপজেলা পর্যায়ে সকল সরকারি দপ্তর/প্রতিষ্ঠানে আইসিটির ব্যবহার ও প্রয়োগ নিশ্চিতকরণ ও সমন্বয় সাধনের মাধ্যমে ই-গভর্নেন্স বাস্তবায়ন। উপজেলায় স্থাপিত সকল ল্যাবগুলিকে কার্যকরী করার নিমিত্তে ছাত্র/ছাত্রীদে কম্পিউটারে মৌলিক প্রশিক্ষনের ব্যবস্থা, মনিটরিং এবং পরামর্শ প্রদান। শিক্ষা প্রতিষ্ঠানে স্থাপিত শেখ রাসেল ডিজিটাল ল্যাব কেন্দ্রিক গঠিত আইসিটি ক্লাব এর সদস্যদের আইসিটিতে সচেতনতা বৃদ্ধি ও প্রয়োজনীয় পরামর্শ সেবা প্রদান এবং ক্লাবের সদস্যদের আইসিটি বিষয়ে প্রশিক্ষণ আয়োজনের মাধ্যমে ফ্রীলান্সিং -এ উদ্বুদ্ধকরণ। উপজেলা পর্যায়ে সকল নেটওয়ার্ক কানেকটিভিটি তদারকি, ট্রাবলসুট্যিং, আইসিটি বিষয়ক পরামর্শ ও সাপোর্ট প্রদান। ভেড়ামারা উপজেলা পর্যায়ে সকল অফিসে ই-নথি বাস্তবায়ন, জাতীয় তথ্য বাতায়ন হালনাগাদকরণ সংক্রান্ত প্রশিক্ষণ প্রদান।
২০-২০ অর্থ বছরের সম্ভাব্য প্রধান অর্জনসমূহ:
সেকশন ১
তথ্য ও যোগযোগ প্রযুক্তি অধিদপ্তরের রূপকল্প (Vision), অভিলক্ষ্য (Mission),ও উপজেলা কার্যালয়ের কৌশলগত উদ্দেশ্য (StrategicObjective) এবং কার্যাবলি (Functions)
১.১রুপকল্প(Vision):
জ্ঞানভিত্তিক অর্থনীতি, সুশাসন প্রতিষ্ঠায় তথ্য প্রযুক্তির ব্যবহার
১.২ অভিলক্ষ্য (Mission):
তথ্য প্রযুক্তি খাতের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করে অবকাঠামো উন্নয়ন, দক্ষ মানব সম্পদ গঠন, শোভন কাজ সৃজন এবং ই-সার্ভিস প্রতিষ্ঠার মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠা
১.৩ কৌশলগত উদ্দেশ্যসমূহ (Strategic Objectives):
১.৩.১ উপজেলা কার্যালয়ের কৌশলগত উদ্দেশ্যসমূহ
১. ই-গভার্নেন্স প্রতিষ্ঠায় সহায়তা
২. আইসিটি ব্যবহারে জনসচেতনতা বৃদ্ধিকরণ
৩. মানব সম্পদ উন্নয়ন
৪. সরকারি কর্মকর্তা/কর্মচারীদের সক্ষমতা বৃদ্ধি
৫. আইসিটির ব্যবহার বৃদ্ধি ও বিভিন্ন সমস্যার সমাধানকল্পে পরামর্শ প্রদান
৬. উপজেলা পর্যায়ে স্থাপিত কম্পিউটার ল্যাব পরিদর্শন
৭. ইউনিয়ন ডিজিটাল সেন্টার পরিদর্শন
১.৩.২ আবশ্যিক কৌশলগত উদ্দেশ্যসমূহ
১. দাপ্তরিক কর্মকান্ডে স্বচ্ছতা বৃদ্ধি ও জবাবদিহিতা নিশ্চিতকরণ।
২. কর্মসম্পাদনের গতিশীলতা আনয়ন ও সেবার মান বৃদ্ধি।
৩. আর্থিক ও সম্পদ ব্যবস্থাপনার উন্নয়ন।
৪. দক্ষতার সঙ্গে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়ন।
৫. দক্ষতা ও নৈতিকতার উন্নয়ন।
৬. তথ্য অধিকার ও স্বপ্রণোদিত তথ্য প্রকাশ বাস্তবায়ন।
৭. কর্ম পরিবেশ উন্নয়ন।
১.৪ কার্যাবলী (Functions):
১. সরকারের উপজেলা পর্যায়ে আইসিটি’র ব্যবহার ও প্রয়োগ নিশ্চিতকরণ ও সমন্বয় সাধন।
২. উপজেলা পর্যায় পর্যন্ত সকল দপ্তরে আইসিটি’র উপযুক্ত অবকাঠামো সৃষ্টিতে সহায়তা প্রদান, রক্ষণাবেক্ষণ এবং সাপোর্ট প্রদানে জেলা কার্যালয় ও প্রধান কার্যালয়ের নির্দেশনা বাস্তবায়ন।
৩. উপজেলা পর্যায়ে সরকারি দপ্তরে পেশাগত দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ প্রদান।
৪. তৃণমূল পর্যায় পর্যন্ত জনগণকে ইলেকট্রনিক পদ্ধতিতে সেবা প্রদানে উদ্যোগ গ্রহণ এবং এ বিষয়ে তথ্য সংগ্রহ, বিতরণ ও গবেষণা কার্যক্রম পরিচালনা।
৫. মাঠ পর্যায়ে যন্ত্রপাতি ইত্যাদির চাহিদা, মান ও ইন্টারঅপারেবিলিটি নিশ্চিতকরণ/যাচাই বিষয়ে সহায়তা প্রদান।
৬. কম্পিউটার নেটওয়ার্ক, হার্ডওয়্যার ও সফটওয়্যারের স্ট্যান্ডার্ড স্পেসিফিকেশন প্রণয়নের কাজে সহায়তা প্রদান।
৭. ডিজিটাল বাংলাদেশ দিবস উদযাপন।
৮. উপজেলা পর্যায়ে আধুনিক প্রযুক্তি আত্মীকরণে গবেষণা, উন্নয়ন ও সহায়তা প্রদান।
সেকশন-২
কৌশলগত উদ্দেশ্য, অগ্রাধিকার, কার্যক্রম, কর্মসম্পাদন সূচক এবং লক্ষ্যমাত্রাসমূহ
কৌশলগত উদ্দেশ্য (Strategic Objectives) |
কৌশলগত উদ্দেশ্যর মান (Weight of Strategic Objective) |
কার্যক্রম (Activities) |
কর্মসম্পাদন সূচক (Performance Indicators) |
একক (Unit) |
কর্মসম্পাদন সূচকের মান (Weight of PI) |
প্রকৃত অর্জন |
লক্ষ্যমাত্রা/নির্ণায়ক ২০20-2021 (Target/Criteria Value for FY 2020-2021) |
প্রক্ষেপণ (Projection) |
||||||
---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|
২০১8-১9 |
২০১9-2020 |
অসাধারণ (Excellent) |
অতি উত্তম (Very Good) |
উত্তম (Good) |
চলতি মান (Fair) |
চলতি মানের নিম্নে (Poor) |
২০২1-২2 |
২০২2-২3 |
||||||
১০০% |
৯০% |
৮০% |
৭০% |
৬০% |
||||||||||
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
৯ |
১০ |
১১ |
১২ |
১৩ |
১৪ |
১৫ |
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরর, উপজেলা কার্যালয়, ভেড়ামারা, কুষ্টিয়া কৌশলগত উদ্দেশ্যসমূহ |
||||||||||||||
[১] ই-গভন্যান্স প্রতিষ্ঠায় সহায়তা |
4৫ |
[১.১] উপজেলার সরকারি দপ্তরে দক্ষতা, দ্রুত সিদ্ধান্ত ও ইলেকট্রনিক ব্যবস্থাপনা প্রবর্তনের লক্ষ্যে ই-নথি বিষয়ক প্রশিক্ষণ |
[১.১.১] উপজেলার বিভিন্ন দপ্তর/সংস্থার কর্মকর্তা/ কর্মচারীকে ই-নথি বিষয়ক প্রশিক্ষণ প্রদান |
সংখ্যা |
৬ |
-- |
২৫ |
40 |
35 |
30 |
25 |
15 |
45 |
50 |
[১.২] উপজেলার সরকারি বিভিন্ন দপ্তরের নেটওয়ার্ক কানেকটিভিটি/ আইসিটি বিষয়ক কারিগরি সাপোর্ট ও পরামর্শ প্রদান |
[১.২.১] আইসিটি বিষয়ক পরামর্শ প্রদানের সংখ্যা |
সংখ্যা |
৬ |
-- |
100 |
120 |
110 |
105 |
100 |
80 |
130 |
140 |
||
[১.২.২] উপজেলা পর্যায়ে সকল নেটওয়ার্ক কানেকটিভিটি তদারকি, কারিগরি সাপোর্ট ও পরামর্শ প্রদানকৃত |
% |
৬ |
-- |
60 |
90 |
80 |
7০ |
6০ |
50 |
১০০ |
১০5 |
|||
[১.৩]She Power Projectএর প্রশিক্ষণ কার্যক্রম পরিদর্শন |
[১.৩.১] পরিদর্শনকৃত প্রশিক্ষণ ভ্যানুর সংখ্যা |
% |
৬ |
- |
-- |
-- |
-- |
-- |
-- |
-- |
--- |
- |
||
[১.৪] শেখ রাসেল ডিজিটাল ল্যাব/অন্যান্য ডিজিটাল ই-সার্ভিস কার্যক্রম পরিদর্শন |
[১.৪.১] পরিদর্শনকৃত UDCসংখ্যা |
% |
৫ |
-- |
20 |
35 |
30 |
25 |
20 |
15 |
40 |
45 |
||
[১.৪.২] পরিদর্শনকৃত ল্যাবের সংখ্যা |
% |
৫ |
-- |
50 |
80 |
7০ |
60 |
50 |
35 |
90 |
১০০ |
|||
[১.৫]জেলার আইসিটি অধিদপ্তরের সকল উপজেলার কার্যালয় পরিদর্শন |
[১.৫.১] পরিদর্শনকৃত উপজেলার কার্যালয়ের সংখ্যা |
% |
৫ |
- |
-- |
-- |
-- |
-- |
-- |
-- |
-- |
-- |
||
|
|
[১.৬] উপজেলার সরকারি দপ্তরেরকর্মকর্তাদের / কর্মচারীদের ওয়েব পোর্টাল সংক্রান্ত প্রশিক্ষণপ্রদান |
[১.৬.১] প্রশিক্ষণার্থী |
সংখ্যা |
৬ |
-- |
-- |
40 |
35 |
30 |
25 |
20 |
45 |
৫০ |
[২] আইসিটি ব্যবহারে সচেতনতাবৃদ্ধিকরণ |
2৫ |
[২.১] জনসাধারণকে আইসিটি ব্যবহারে সচেতন করার লক্ষ্যে জেলায়সভা/ সেমিনার/ ওয়ার্কশপআয়োজন |
[২.১.১] সভা/সেমিনার /ওয়ার্কশপ আয়োজনকৃত |
সংখ্যা |
5 |
-- |
-- |
২ |
১ |
- |
- |
- |
২ |
২ |
[২.২] ডিজিটাল বাংলাদেশ দিবস উদ্যাপন |
[২.২.১] উপজেলা পর্যায়ে ডিজিটাল বাংলাদেশ দিবসউদ্যাপনকৃত |
তারিখ |
৫ |
- |
১২ ডিসেম্বর ২০১9 |
১২ ডিসেম্বর ২০20 |
28 জানুয়ারি ২০২1 |
২5 ফেব্রুয়ারি ২০২1 |
- |
- |
১২ ডিসেম্বর ২০২1 |
১২ ডিসেম্বর ২০২2 |
||
[২.৩] উপজেলায় উন্নয়নমেলা/ প্রোগ্রামিং কনটেস্ট আয়োজন |
[২.৩.১] উপজেলায় উন্নয়নমেলা/ প্রোগ্রামিং কনটেস্ট আয়োজনকৃত |
তারিখ |
৫ |
৪-৬ অক্টোবর ২০১৮ |
-- |
৩১ জানুয়ারী ২০21 |
২৮ ফেব্রুয়ারি ২০২1 |
৩১ মার্চ ২০২1 |
- |
- |
২৮ ফেব্রুয়ারি ২০২2 |
২৮ ফেব্রুয়ারি ২০২3 |
||
[২.৪] শেখরাসেল ডিজিটাল ল্যাব ব্যবহারে শিক্ষক/ ছাত্রদেরকে উদ্বুদ্ধকরণ বিষয়কসভা/সেমিনার |
[২.৪.১] উপজেলায় সেমিনার/ওয়ার্কশপ আয়োজন |
সংখ্যা |
5 |
- |
- |
১ |
- |
- |
- |
- |
২ |
২ |
||
[২.৫] মাঠপর্যায়ের কার্যক্রম তদারকীতে ভিডিও কনফারেন্স আয়োজনে কারিগরি সহায়তা প্রদান |
[২.৫.১] ভিডিও কনফারেন্স আয়োজনে কারিগরি সহায়তা প্রদানকৃত |
সংখ্যা |
5 |
-- |
08 |
11 |
10 |
09 |
08 |
03 |
12 |
13 |
||
[৩] মানব সম্পদ উন্নয়ন |
১০ |
[৩.১] শেখ রাসেল ডিজিটাল ল্যাবে ICTবিষয়ক প্রশিক্ষণ আয়োজন |
[৩.১.১] প্রশিক্ষণার্থী |
সংখ্যা |
৫ |
-- |
25 |
40 |
35 |
30 |
25 |
15 |
50 |
60 |
[৩.২] উপজেলা কার্যালয় সমূহের কর্মকর্তাদের / কর্মচারীদের Basic ICT Literacy প্রশিক্ষণ প্রদান |
[৩.২.১] প্রশিক্ষণার্থী |
সংখ্যা |
৫ |
- |
40 |
45 |
42 |
41 |
40 |
25 |
50 |
60 |
আবশ্যিক কৌশলগত উদ্দেশ্যসমূহ, ২০২০-২০২১
কলাম-১ |
কলাম-২ |
কলাম-৩ |
কলাম-৪ |
কলাম-৫ |
কলাম-৬ |
|||||
---|---|---|---|---|---|---|---|---|---|---|
কৌশলগত উদ্দেশ্য (Strategic Objectives) |
কৌশলগত উদ্দেশ্যর মান (Weight of Strategic Objective |
কার্যক্রম (Activities) |
কর্মসম্পাদন সূচক (Performance Indicators) |
একক (Unit) |
কর্মসম্পাদন সূচকের মান (Weight of PI) |
লক্ষ্যমাত্রার মান ২০২০-২০২১ |
||||
অসাধারণ (Excellent) |
অতি উত্তম (Very Good) |
উত্তম (Good) |
চলতি মান (Fair) |
চলতি মানের নিম্নে (Poor) |
||||||
১০০% |
৯০% |
৮০% |
৭০% |
৬০% |
||||||
[১] দাপ্তরিক কর্মকান্ডে স্বচ্ছতা বৃদ্ধি ও জবাবদিহি নিশ্চিতকরণ |
৬ |
[১.১] বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়ন |
[১.১.১] সরকারি কর্মসম্পাদন ব্যবস্থাপনা সংক্রান্ত প্রশিক্ষণসহ অন্যান্য বিষয়ে প্রশিক্ষণ আয়োজিত |
জনঘন্টা |
০.৫ |
৬০ |
- |
- |
- |
- |
[১.১.২] এপিএ টিমের মাসিক সভার সিদ্ধান্ত বাস্তবায়িত |
% |
০.৫ |
১০০ |
৯০ |
৮০ |
- |
- |
|||
[১.১.৩] ২০১৯-২০২০ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তির মূল্যায়ন প্রতিবেদন উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট দাখিল |
তারিখ |
০.৫ |
২৩ জুলাই, ২০২০ |
২৮ জুলাই, ২০২০ |
২৯ জুলাই, ২০২০ |
৩০ জুলাই, ২০২০ |
০২ আগষ্ট, ২০২০ |
|||
[১.১.৪] ২০২০-২০২১ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তির অর্ধ-বার্ষিক মূল্যায়ন প্রতিবেদন উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট দাখিল |
তারিখ |
০.৫ |
১৩ জানুয়ারি, ২০২১ |
১৭ জানুয়ারি, ২০২১ |
১৮ জানুয়ারি, ২০২১ |
২০ জানুয়ারি ২০২১ |
২১ জানুয়ারি, ২০২১ |
|||
[১.২] জাতীয় শুদ্ধাচার কৌশল ও তথ্য অধিকার বাস্তবায়ন |
[১.২.১] জাতীয় শুদ্ধাচার কর্মপরিকল্পনা বাস্তবায়িত |
% |
১.০ |
১০০ |
৯৫ |
৯০ |
৮৫ |
- |
||
[১.৩] অভিযোগ প্রতিকার ব্যবস্থা বাস্তবায়ন |
[১.৩.১] নির্দিষ্ট সময়ের মধ্যে অভিযোগ নিষ্পত্তিকৃত |
% |
০.৫ |
১০০% |
৯০% |
৮০% |
৭০% |
- |
||
[১.৩.২] অভিযোগ নিষ্পত্তিসংক্রান্ত মাসিক প্রতিবেদন উর্দ্ধতন অফিসে দাখিলকৃত |
সংখ্যা |
০.৫ |
১২ |
১১ |
১০ |
৯ |
- |
|||
[১.৪] সেবা প্রদান প্রতিশ্রুতি হালনাগাদকরণ ও বাস্তবায়ন |
[১.৪.১] সেবা প্রদান প্রতিশ্রুতি হালনাগাদকৃত |
% |
১ |
৯০% |
৮০% |
৭০% |
৬০% |
- |
||
[১.৪.২] নির্ধারিত সময়ে ত্রৈমাসিক বাস্তবায়ন প্রতিবেদন উর্দ্ধতন অফিসে দাখিলকৃত |
সংখ্যা |
০.৫ |
৪ |
৩ |
২ |
- |
- |
|||
[১.৪.৩] সেবা গ্রহীতাদের মতামত পরিবীক্ষণ ব্যবস্থা চালুকৃত |
তারিখ
|
০.৫ |
৩১ ডিসেম্বর, ২০২০ |
১৪ জানুয়ারি, ২০২১ |
০৮ ফেব্রয়ারি, ২০২১ |
১৬ ফেব্রয়ারি, ২০২১ |
২৮ ফেব্রয়ারি, ২০২১ |
|||
[২] কর্মসম্পাদনে গতিশীলতা আনয়ন ও সেবার মান বৃদ্ধি
|
৮ |
[২.১] ই-ফাইলিং পদ্ধতি বাস্তবায়ন |
[২.১.১] সকল শাখায় ই-নথি ব্যবহার |
% |
১ |
১০০ |
৯০ |
৮০ |
৭০ |
৬০ |
[২.১.২] ই-ফাইলে নথি নিষ্পত্তিকৃত
|
% |
১ |
৭০ |
৬৫ |
৬০ |
৫৫ |
৫০ |
|||
[২.১.৩] ই-ফাইলে পত্র জারীকৃত
|
% |
১ |
৬০ |
৫৫ |
৫০ |
৪৫ |
৪০ |
|||
|
|
[২.২] উদ্ভাবনী উদ্যোগ/ক্ষুদ্র উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন |
[২.২.১] ন্যুনতম একটি উদ্ভাবনী উদ্যোগ/ক্ষুদ্র উন্নয়ন প্রকল্প চালুকৃত |
তারিখ |
১ |
১১ মার্চ, ২০২১ |
১৮ মার্চ, ২০২১ |
২৫ মার্চ, ২০২১ |
১ এপ্রিল, ২০২১ |
৮ এপ্রিল, ২০২১ |
[২.৩] পিআরএল শুরুর ২ মাস পূর্বে সংশ্লিষ্ট কর্মচারীর পিআরএল ও ছুটি নগদায়নপত্র জারী করা |
[২.৩.১] পি আর এল আদেশ জারিকৃত |
% |
১.০ |
১০০ |
৯০ |
৮০ |
- |
- |
||
[২.৩.২] ছুটি নগদায়ন পত্র জারিকৃত
|
% |
১.০ |
১০০ |
৯০ |
৮০ |
- |
- |
|||
[২.৪] তথ্য বাতায়ন হালনাগাদকরণ |
[২.৪.১] অফিসের সকল তথ্য হালনাগাদকৃত |
% |
২ |
১০০ |
৯০ |
৮০ |
- |
- |
||
[৩] আর্থিক ও সম্পদ ব্যবস্থাপনার উন্নয়ন |
৬ |
[৩.১] বাজেট বাস্তবায়নে উন্নয়ন |
[৩.১.১] বাজেট বাস্তবায়ন পরিকল্পনা প্রণীত |
তারিখ |
১ |
১৬ আগষ্ট, ২০২০ |
২০ আগষ্ট, ২০২০ |
২৪ আগষ্ট, ২০২০
|
২৭ আগষ্ট, ২০২০ |
৩০ আগষ্ট, ২০২০ |
[৩.১.২] ত্রৈমাসিক বাজেট বাস্তবায়ন প্রতিবেদন দাখিলকৃত
|
সংখ্যা |
১ |
৪ |
৩ |
- |
- |
- |
|||
[৩.২] স্থাবর ও অস্থাবর সম্পত্তির হালনাগাদ তালিকা প্রস্তুত করা |
[৩.২.১] স্থাবর সম্পত্তির তালিকা হালনাগাদকৃত |
তারিখ |
০.৫ |
০২ ফেব্রুয়ারি, ২০২১ |
১০ ফেব্রুয়ারি, ২০২১ |
১৮ ফেব্রুয়ারি, ২০২১ |
২৫ ফেব্রুয়ারি, ২০২১ |
০৪ মার্চ, ২০২১ |
||
[৩.২.২] অস্থাবর সম্পত্তির তালিকা হালনাগাদকৃত |
তারিখ |
০.৫ |
০২ ফেব্রুয়ারি, ২০২১ |
১০ ফেব্রুয়ারি, ২০২১ |
১৮ ফেব্রুয়ারি, ২০২১ |
২৫ ফেব্রুয়ারি, ২০২১ |
০৪ মার্চ, ২০২১ |
|||
[৩.৩] অডিট আপত্তি নিষ্পত্তি কার্যক্রমের উন্নয়ন |
[৩.৩.১] ব্রডসীট জবাব প্রেরিত |
% |
০.৫ |
৬০ |
৫৫ |
৫০ |
৪৫ |
৪০ |
||
[৩.৩.২] অডিট আপত্তি নিষ্পত্তিকৃত
|
% |
০.৫ |
৫০ |
৪৫ |
৪০ |
৩৫ |
৩০ |
|||
[৩.৪] ইন্টারনেট বিলসহ ইউটিলিটি বিল পরিশোধ |
[৩.৪.১] বিসিসি/বিটিসিএল-এর ইন্টারনেট বিল পরিশোধিত |
% |
১.০ |
১০০ |
৯৫ |
৯০ |
৮৫ |
৮০ |
||
[৩.৪.২] টেলিফোন বিল পরিশোধিত
|
% |
০.৫ |
১০০ |
৯৫ |
৯০ |
৮৫ |
৮০ |
|||
[৩.৪.৩] বিদ্যুৎ বিল পরিশোধিত
|
% |
০.৫ |
১০০ |
৯৫ |
৯০ |
৮৫ |
৮০ |
আমি, সহকারী প্রোগ্রামার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, উপজেলা কার্যালয়, ভেড়ামারা, কুষ্টিয়া, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের প্রোগ্রামার, কুষ্টিয়া এর নিকট অঙ্গীকার করছি যে, এই চুক্তিতে বর্ণিত ফলাফল অর্জনে সচেষ্ট থাকব।
আমি, প্রোগ্রামার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, কুষ্টিয়া, সহকারী প্রোগ্রামার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, উপজেলা কার্যালয়, ভেড়ামারা, কুষ্টিয়া এর নিকট অঙ্গীকার করছি যে এই চুক্তিতে বর্ণিত ফলাফল অর্জনে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করব।
স্বাক্ষরিতঃ
সহকারী প্রোগ্রামার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর উপজেলা কার্যালয় ভেড়ামার, কুষ্টিয়া।
|
|
তারিখ |
প্রোগ্রামারা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর জেলা কার্যালয়, কুষ্টিয়া।
|
|
তারিখ |
সংযোজনী ১
শব্দসংক্ষেপ
(Acronyms)
ক্রমিক নম্বর |
শব্দসংক্ষেপ (Acronyms) |
বিবরণ |
১ |
ICT |
Information and Communication Technology |
২ |
আইসিটি |
ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনলজি (ICT) |
৩ |
UDC |
Union Digital Center |
৪ |
She Power |
“প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়ন (She Power Project: Sustainable Development For Women Through ICT )” প্রকল্প |
৫ |
APA |
Annual Performance Agreement (APA) |
সংযোজনী ২
কর্মসম্পাদন সূচকসমূহ, বাস্তবায়নকারী মন্ত্রণালয়/বিভাগ/সংস্থা এবং পরিমাপ পদ্ধতির বিবরণ
ক্র.নং. |
কর্মসম্পাদন সূচকসমূহ |
বিবরণ |
বাস্তবায়নকারী অধিদপ্তর/সংস্থা/দপ্তর |
পরিমাপ পদ্ধতি এবং উপাত্তসূত্র |
সাধারণ মন্তব্য |
---|---|---|---|---|---|
০১ |
[১.১.১] উপজেলায় স্থাপিত কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাবসমূহ পরিদর্শন সম্পন্ন (প্রতিটি ল্যাব মাসে কমপক্ষে দুই বার) |
উপজেলায় স্থাপিতি শেখ রাসেল ডিজিটাল ল্যাব ও ভাষা প্রশিক্ষণ ল্যাবসমূহ পরিদর্শন (প্রতিটি ল্যাব মাসে কমপক্ষে দুই বার) |
উপজেলা কার্যালয়, ভেড়ামারা কুষ্টিয়া, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর |
মাসিক প্রতিবেদন |
|
০২ |
[১.২.১] ল্যাবে গঠিত ICT ক্লাব পরিদর্শন সম্পন্ন |
উপজেলায় স্থাপিতি শেখ রাসেল ডিজিটাল ল্যাবে গঠিত ICT ক্লাবপরিদর্শন |
উপজেলা কার্যালয়, ভেড়ামারা কুষ্টিয়া, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর |
মাসিক প্রতিবেদন |
|
০৩ |
[১.৩.১] ইউনিয়ন ডিজিটাল সেন্টার পরিদর্শন সম্পন্ন |
ইউনিয়ন ডিজিটাল সেন্টারসমূহের কার্যক্রম পর্যবেক্ষণ ও নিয়মিত রিপোর্ট আপলোড নিশ্চিতকরণের লক্ষ্যে পরিদর্শন |
উপজেলা কার্যালয়, ভেড়ামারা কুষ্টিয়া, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর |
মাসিক প্রতিবেদন |
|
০৪ |
[১.৩.১] আইসিটির ব্যবহার বৃদ্ধি ও বিভিন্ন সমস্যার সমাধানকল্পে পরামর্শ প্রদানকৃত। |
আইসিটির ব্যবহার বৃদ্ধি ও বিভিন্ন সমস্যার সমাধানকল্পে সরকারী কর্মকর্তা/কর্মচারীদের পরামর্শ প্রদান। |
উপজেলা কার্যালয়, ভেড়ামারা কুষ্টিয়া, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর |
বার্ষিক প্রতিবেদন |
|
০৫ |
[২.১.১] সরকারি অফিসের কর্মকর্তা/কর্মচারীদের ই-সার্ভিস সংক্রান্ত প্রশিক্ষণ প্রদানকৃত |
সরকারি অফিসের কর্মকর্তা/কর্মচারীদের ই-সার্ভিস সংক্রান্ত প্রশিক্ষণ প্রদান। |
উপজেলা কার্যালয়, ভেড়ামারা কুষ্টিয়া, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর |
বার্ষিক প্রতিবেদন |
|